নিবন্ধন কি সভা সমাবেশের জন্যে অপরিহার্য?

নিজস্ব প্রতিবেদক

0

নিবন্ধন কি সভা সমাবেশের জন্যে অপরিহার্য

রাজনৈতিক নিবন্ধিত দল বর্তমানে ৪৪টি।। প্রথমে নিবন্ধনের আবেদন করেছে ১১৭টি দল, ৩৯টিকে দেয়া হয়েছে। পরে আবেদন করে ৯৮টি, তারপর আবার ৭৬টি। মোট নিবন্ধিত ৪৯টি হলেও ৫টি পরে বাদ হয়।

অনিবন্ধিত দল আছে প্রায় ২০০টি। নিবন্ধন ছাড়াই বর্তমানে কমবেশি তৎপর রাজনৈতিক দল আছে প্রায় ৯৫টি। এর মধ্যে অতি সক্রিয় অনিবন্ধিত দল হলো ৩০টি। নিবন্ধন না থাকলেও তারা বিভিন্ন সময় সরকারী বাধা ছাড়াই কর্মসূচী পালন করে যাচ্ছে। রাজনৈতিক কর্মসূচীর জন্য নিবন্ধন কোন বাধা নয়।

নিজস্ব প্রতীক নিয়ে নির্বাচন করার জন্য নিবন্ধন দরকার। নিবন্ধনের জন্য ২১ জেলায়, ১০০ উপজেলায় অফিস ও কমিটিগঠন, ৩৩%নারীর অংশগ্রহণ ইত্যাদি কিছু শর্ত আছে সেসব পুরন হলে নিবন্ধন দেয়া হয়।

নিবন্ধন না হলেও যে কোন দল গণমানুষের অধিকারের জন্য কর্মসূচী পালন করে থাকে। নিবন্ধন না থাকলেও রাজনীতি করতে কোন বাধা নাই। যার ফলশ্রুতিতে দেশের রাজনৈতিক দলগুলো কমবেশি কর্মসূচী দিয়ে মাঠে ময়দানে কর্মসূচী পালন করে যাচ্ছে।

রক্তে অর্জিত বাংলাদেশের সংবিধানের ৩৮ অনুচ্ছেদ মোতাবেক ‘সংগঠন করার অধিকার’ এবং ৩৭ অনুচ্ছেদ মোতাবেক ‘সভাসমাবেশ করার অধিকার’ থাকায় অন্য কোন আইন বিধান কৌশলে সাংবিধানিক অধিকার নস্যাৎ করার চেষ্টা, ৭ অনুচ্ছেদের ”’সংবিধানের প্রাধান্য” মোতাবেক সুযোগ নাই।

একটি দেশ কতটা গনতান্ত্রিক, সভ্য, উন্নত তা নির্ভর করে সুশাসন, বাকস্বাধীনতা, রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতা, বিচার কার্যক্রম, পুলিশি তৎপরতা, সংবাদপত্রের স্বাধীনতা, মানবাধিকার, নারী স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা, শিক্ষা গবেষণা, স্বাস্থ্যসেবার সুযোগ ইত্যাদির উপর।

নাগরিকের অধিকার বঞ্চনার বিরুদ্ধে ক্ষোভ থেকে যুদ্ধ করেই যে স্বাধীনতা অর্জন, রক্তে অর্জিত সেই সংবিধানের মহত্ত্ব কারো ব্যাক্তিগত প্রতিহিংসা বশত: রাগ অনুরাগের কাছে ম্লান করা করা যাবেনা।

 

উত্তর দিন