মার্কিন নির্বাচনে ফল এত দেরি কেন?

অনলাইন নিউজ ডেস্ক

0

যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে এখনো ভোট গণনা চলছে। পেনসিলভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা, নেভাদা ও নর্থ ক্যারোলাইনায় ভোট গণনা এখনো শেষ হয়নি। বাকি রয়েছে আলাস্কাতেও।

নির্বাচনে ভোট গণনার যেন শেষ নেই। নির্বাচনের চূড়ান্ত ফল আসতে কতটা দেরি হতে পারে, দেরির কারণ কী তা নিয়ে বিশ্লেষণ তুলে ধরেছে গার্ডিয়ান। বলছে, নির্বাচনের ফলাফল আসতে কয়েক দিন, কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাসও লেগে যেতে পারে। এটা নির্ভর করছে পরিস্থিতির ওপর।

সাধারণত যা হয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পপুলার ভোটে জয় পাওয়া যায় না। প্রতিটি অঙ্গরাজ্যে ইলেক্টোরাল কলেজ ভোটে জয়ী হতে হয়। হোয়াইট হাউসে ক্ষমতায় যেতে প্রয়োজন ২৭০ ইলেক্টোরাল ভোট।

বেশির ভাগ নির্বাচনেই ফলাফল স্পষ্ট থাকে। তবে আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করা হয় না। যুক্তরাষ্ট্রের প্রধান গণমাধ্যমগুলো নির্বাচনে জয়-পরাজয়ের আগাম আভাস দেয়। চূড়ান্ত ফল গণনার ওপর ভিত্তি করে না হলেও সেটা অনুমানের ভিত্তিতে হয়। বেশির ভাগ ক্ষেত্রে সেই অনুমান সঠিক বলে প্রতীয়মান হয়।

এর অর্থ হলো ইলেক্টোরাল কলেজ ভোটের সঠিক হিসাব করা সম্ভব এবং জয়ী ঘোষণা করাও সম্ভব। ২০১৬ সালের নির্বাচনে প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পাওয়ার পরে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী ঘোষণা করা হয়েছিল।

এবার যা ব্যতিক্রম

করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রায় ৬৮ শতাংশ ভোটার এবার আগাম ভোট দিয়েছেন। ২০১৬ সালের নির্বাচনে আগাম ভোট ছিল ৩৪ শতাংশ । এসব ভোটের মধ্যে ডাকযোগে ভোটও রয়েছে।

ডাকযোগে ভোট গণনার প্রক্রিয়া খুবই ধীরগতিতে চলে। এর কারণ হলো, ভোটার ও সাক্ষীর সই, ঠিকানা যাচাই করতে হয়। গণনা মেশিনে ভোটগুলো কমিয়ে আনা হয়। কিছু অঙ্গরাজ্যে নির্বাচনের দিনের অনেক আগে থেকেই এই যাচাই প্রক্রিয়া শুরু হয়।
তবে এ বছর গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে এ ধরনের ভোট গণনার আগাম প্রক্রিয়া শুরু হয়নি। ভোট গণনার প্রক্রিয়া শুরুর অনুমতির জন্য নতুন আইন চালু করতে স্থানীয় নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ প্রত্যাখ্যান করেন রিপাবলিকান নেতৃত্বাধীন আইনপ্রণেতারা। এ কারণে পেনসিলভানিয়ার পিটার্সবার্গ, ফিলাডেলফিয়া এবং এ রকম আরও অনেক শহরে কাজ জমে গেছে। এ বছর এখানে ৩ লাখ ৫০ হাজারের বেশি ডাকযোগে ভোট এসেছে। ২০১৬ সালে ডাকযোগে ভোট ছিল প্রায় ৬ হাজার।

উত্তর দিন